তারিখ : ২৫ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

ভালুকার মাস্টার হাসপাতালে বিশ্ব ডায়াবেটিস দিবস পালিত

ভালুকার মাস্টার হাসপাতালে 'বিশ্ব ডায়াবেটিস দিবস ২০১৮' পালিত
[ভালুকা ডট কম : ১৪ নভেম্বর]
ভালুকা  উপজেলার মাস্টার হাসপাতালের নিজস্ব মিলনায়তনে "বিশ্ব ডায়াবেটিস দিবস ২০১৮" উপলক্ষে গতকাল বুধবার বেলা তিনটা থেকে বিকাল পাঁচটা পর্যন্ত ডায়াবেটিস বিষয়ে এক সেমিনারের আয়োজন করা হয়।সেমিনার উদ্বোধন করেন ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালের হৃদরোগ বিভাগের বিশেষজ্ঞ চিকিৎসক ডাঃ আশীষ কুমার রায়। সভাপতিত্ব করেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের মেডিসিন ও ডায়াবেটিস বিশেষজ্ঞ ডাঃ সায়াদ উল্লাহ।

ডায়বেটিস রোগ সম্পর্কে বৈজ্ঞানিক প্রবন্ধ পাঠ করেন মাস্টার হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডাঃ মনোহর হোসন। তিনি বলেন সারা বিশ্বে বর্তমানে ডায়াবেটিস রুগীর সংখ্যা ৪২ কোটিরও বেশি। বাংলাদেশে এ সংখ্যা প্রায় ৯০ লাখ। দেশে প্রতি বছর আরো যোগ হচ্ছে এক লাখ ডায়াবেটিস রুগী। মানুষের মধ্যে সচেতনতা ও কার্যকর পদক্ষেপ না নিলে বিশ্বে ২০৩০ সালের মধ্যে ডায়াবেটিস রুগীর সংখ্যা ৫৫ কোটি ছাড়িয়ে যাবে।

গর্ভবতী মায়েদের ডায়াবেটিস সম্পর্কে বিস্তারিত বলেন গাইনি বিশেষজ্ঞ ডাঃ নাবিদা ইসলাম। শিশুদের ডায়াবেটিস রোগ সম্পর্কে আলোচনা করেন শিশু রোগ বিশেষজ্ঞ ডাঃ মুশফিকুর রহমান। মাস্টার হাসপাতালের সহকারী ম্যানেজার আশরাফুল ইসলাম মারুফ ডায়াবেটিস রোগের উপর ত্রিশ মিনিট করে দুইটু ভিডিও ক্লিপ প্রদর্শন করেন।এছাড়াও ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতাল থেকে মেডিসিন ও হৃদরোগ বিশেষজ্ঞ ডাঃ সোহেল রানা, চক্ষু রোগ বিশেষজ্ঞ ডাঃ মোহাম্মদ আব্দুল্লাহ, ফিজিক্যাল মেডিসিন বিশেষজ্ঞ ডাঃ ফরিদ উজ জামান ও দন্ত রোগ বিশেষজ্ঞ ডাঃ গালিব রিজভী উপস্থিত ছিলেন।

সেমিনারে শতাধিক ডায়বেটিস রুগী, তাদের আত্মীয়স্বজন ও বন্ধুবান্ধব উপস্থিত ছিলেন। মাস্টার হাসপাতালের শিশু রোগ বিশেষজ্ঞ ডাঃ মুশফিকুর রহমান সেমিনারে আগত বিশেষজ্ঞ আলোচকবৃন্দ, রোগী, আত্মীয়স্বজন ও হাসপাতালের সকল স্টাফদের ধন্যবাদ জ্ঞাপন করেন।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

ভালুকা বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই