তারিখ : ২৮ মার্চ ২০২৪, বৃহস্পতিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

লেংগুড়ায় সাত শহীদের সমাধি স্থলে তাদের সন্তানরা

লেংগুড়ায় সাত শহীদের সমাধি স্থলে গৌরীপুরের মুক্তিযোদ্ধা ও তাদের সন্তানরা
[ভালুকা ডট কম : ১৮ মার্চ]
নেত্রকোনার কমলাকান্দা উপজেলায় লেংগুড়ায় অবস্থিত মুক্তিযুদ্ধে সাত বীর শহীদের সমাধি পরিদর্শন করেন ময়মনসিংহের গৌরীপুরের মুক্তিযোদ্ধা ও তাদের সন্তানরা। মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড গৌরীপুর উপজেলা ও পৌর শাখার যৌথ উদ্যোগে শুক্রবার (১৬ মার্চ) আনুষ্ঠানিকভাবে পরিদর্শনকালে বীর শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন শেষে তাদের আত্মার শান্তি কামনায় মোনাজাত করা হয়।

উল্লেখ্য ১৯৭১ সনে ২৬ জুলাই সোমবার মুক্তিযুদ্ধে বাংলাদেশের সীমান্তবর্তী উল্লেখিত নাজিরপুর এলাকায় সকাল ১০ টার দিকে পাক হানাদার বাহিনীর সাথে সম্মুখ যুদ্ধে শহীদ হন সাত বীর মুক্তিযোদ্ধা। শহীদ মুক্তিযোদ্ধারা হলেন নেত্রকোনার ডাঃ আব্দুল আজিজ, ফজলুল হক, ময়মনসিংহের মুক্তাগাছার ইয়ার মাহমুদ, ভবতোষ চন্দ্র রায়, দ্বীজেন্দ্র চন্দ্র বিশ্বাস, নূরুজ্জামান ও জামালপুরের জামাল উদ্দিন। এসময় পাক হানাদার বাহিনীর বুলেটের আঘাতে আহত হয়েছিলেন কোম্পানী কমান্ডার কমান্ডার এ.এফ.এম নাজমূল হক তারা। স্থানীয় বীরমুক্তিযোদ্ধা প্রবীর সাংমা ও মোঃ খলিলুর রহমান সাংবাদিকদের এ বিষয়ে নিশ্চিত করেন।

তাঁরা জানান নাজিরপুর এলাকায় পাক বাহিনীর অবস্থানের খবর পেয়ে মুক্তিযোদ্ধারা ঘটনারদিন উক্ত এলাকায় ফাঁদ পেতে অবস্থান করছিলেন। সেখানে মুক্তি বাহিনী দীর্ঘক্ষণ অবস্থানের পর পাক বাহিনীর উপস্থিতি টের না পেয়ে স্থান পরিত্যাগ করার সময় তাদের ওপর অতর্কিতে গুলিবর্ষণ করা হয়। এসময় পাক বাহিনীর হামলায় সম্মুখ যুদ্ধে ঘটনাস্থলেই উল্লেখিত সাত বীর মুক্তিযোদ্ধা নির্মমভাবে শহীদ হন। যুদ্ধকবলিত এলাকাটি পাক বাহিনীর নিয়ন্ত্রণে থাকায় ওই সময় সাত বীর শহীদকে স্থানীয় লোকজনের সহায়তায় ঘটনাস্থল থেকে প্রায় দেড় কিঃ মিঃ দূরে ভারতের সীমানা সংলগ্ন লেংগুড়ায় সমাহিত করা হয়।

সমাধি পরিদর্শনকালে সংক্ষিপ্ত আলোচনা সভায় বক্তব্য দেন গৌরীপুর প্রেসক্লাবের সভাপতি শহীদ পরিবারের সদস্য ম. নুরুল ইসলাম, গৌরীপুর উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার মোঃ আব্দুর রহিম, বীরমুক্তিযোদ্ধা খলিলুর রহমান, প্রবীর সাংমা, আব্দুল মান্নান, কাজিম উদ্দিন, আবুল হাশিম, রিয়াজুল ইসলাম, আব্দুল কাদির, নূরুল ইসলাম, সাংবাদিক ফারুক আহাম্মদ, মুজিবুর রহমান, শামীম খান, মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড গৌরীপুর উপজেলা শাখার সভাপতি আবুল ফজল মুহম্মদ হীরা, সাধারণ সম্পাদক হারুণ অর রশিদ, পৌর শাখার সভাপতি মশিউর রহমান কাউসার প্রমুখ। #



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

জীবন যাত্রা বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৬ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই